দোয়া কবুল হওয়ার আমল

দোয়া কবুল হওয়ার আমল

দোয়া কবুল হওয়ার আমল ও সময়


মানুষ আল্লাহ তায়ালার শ্রেষ্ঠ সৃষ্টি 'আশরাফুল মাখলুকাত'।  মানুষ হিসেবে আমরা খুবই দুর্বল। 

 সর্বশক্তিমান আল্লাহর সাহায্য ছাড়া আমাদের কিছু করার ক্ষমতা নেই।  

আমাদের সুখে-দুঃখে, বিপদে-আপদে মহান প্রভুর দরবারে মহান প্রভুর দরবারে আত্মনিবেদন করতে হবে।  আমরা এই আকুল প্রার্থনা বলি।

আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, 'আর যখন আমার বান্দা তোমাকে আমার সম্পর্কে জিজ্ঞেস করে;  আমি কাছাকাছি.  

যখন সে আমার কাছে প্রার্থনা করে তখন আমি দোয়া কবুল করি।'  (সূরা বাকারা: 186) 

আল্লাহ দোয়া কবুল করতে পছন্দ করেন।  তাকে জিজ্ঞেস করলে খুশি হয়।  

এ প্রসঙ্গে আল্লাহ তায়ালা বলেন, 'ভয় ও আশা নিয়ে আল্লাহকে ডাক।  

নিশ্চয়ই আল্লাহর রহমত সৎকর্মশীলদের নিকটবর্তী।'  (সূরা আরাফ: 56)।

বান্দা কেবল চায়, এবং সর্বশক্তিমান আল্লাহ তার প্রার্থনা কবুল করুন।  

তার ডাক শুনি।  দোয়া কবুলের সময় আল্লাহ কোন দুআ পছন্দ করেন তার বিস্তারিত বর্ণনা হাদীস শরীফে আছে।  

আমরা তা থেকে কিছু আলোচনা করার চেষ্টা করব।

দোয়া কবুল হবে 

যে দোয়াগুলো আল্লাহ সবচেয়ে দ্রুত কবুল করেন সেগুলোই বেশি কবুল হয়: 

বান্দা সেজদায় তার প্রভুর সবচেয়ে কাছে থাকে।  তাই বেশি বেশি সালাত (সে অবস্থায়) পড়।  

(মুসলিম: 482, নাসাঈ: 1137, আবু দাউদ: 875, আহমদ: 9165)।

যে ব্যক্তি রাতে জেগে বলে: লা ইলা-হা ইল্লাল্লাহ-হু ওয়াহদাহ লা-শারিকালাহু, লাহুল মুলকু, ওয়ালহুল হামদু, ওয়াহুয়া আলা কুল্লি শায়ীন কাদির। 

 সুবহানাল্লাহি, ওয়ালহামদু লিল্লাহি, ওয়া লা ইলা-হা ইল্লাল্লাহ-হু, ওয়ালা-হু আকবার।  

ওয়া লা-হাওলা ওয়ালা-কুওয়াতা ইল্লা-বিল্লাহ-হিল আলিয়িল আজিম।'  তাকে ক্ষমা করা হবে।  

সে দোয়া করলে তার দোয়া কবুল হবে।  

যদি সে উঠে অযু করে নামায পড়ে তাহলে তার নামায কবুল হবে।  (বুখারী: ফাতহুল বারী: 1154. সহীহ ইবনে মাজাহ: 2/335)।

রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে জিজ্ঞেস করা হলো, কোন দোয়াটি সবচেয়ে বেশি শোনা (কবুল হয়)?  

তিনি বললেন, 'রাতের শেষভাগে এবং ফরজ নামাজের শেষে।'  

রাসুলুল্লাহ (সাঃ) আরও বলেছেন, 'প্রতি রাতে যখন রাতের এক তৃতীয়াংশ বাকি থাকে, আমাদের রব পৃথিবীর কাছে আকাশে অবতরণ করেন।  

তারপর বললেন, আমার কাছে কে দোয়া করবে, আমি কবুল করব?  

কে আমার কাছে তার যা প্রয়োজন তা চাইবে এবং আমি তাকে দেব?  

যে আমার কাছে ক্ষমা চাইবে, আমি ক্ষমা করব।'  (বুখারি: 1145, মুসলিম)।

রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, "আযান ও ইকামতের মাঝে যে দোয়া করা হয় তা কখনো ফিরিয়ে দেওয়া হয় না।"

  (তিরমিযী: 3594, আবু দাউদ: 525, শাইখ আলবানী ইরওয়াউল গালীল: 1/262)।  কোন মুসলমান কোন প্রয়োজনে দুআ ইউনুস পাঠ করলে আল্লাহ তার দুআ কবুল করবেন।'  (তিরমিযী, সহীহুল জামিঃ ৩৩৮৩)। 

 অন্য হাদিসে বলা হয়েছে, ইউনূস নামাজ পড়লে আল্লাহ তার দুশ্চিন্তা দূর করে দেবেন।  

উচ্চারণ: লা ইলা-হা ইল্লা-আন্তা, সুবহা-নাকা ইন্নি কুনতু-মিনায-ইয়ালিমিন।  

অর্থ: '(হে আল্লাহ) তুমি ছাড়া কোন উপাস্য নেই, তুমি পবিত্র ও মহান!  নিশ্চয় আমি জালেমদের অন্তর্ভুক্ত।'  (সূরা আম্বিয়া : ৮৭)।

দু'টি সময় আছে যখন দু'আ ফেরত দেওয়া হয় না বা খুব কম ফেরত হয়।  

আযানের সময় এবং মুজাহিদরা যুদ্ধের জন্য শত্রুর মুখোমুখি হওয়ার সময় দুআ।'  (আবু দাউদ, সহীহুল জামি : ৩০৭৯)।

বৃষ্টির সময় দুআ: রাসুলুল্লাহ (সাঃ) বলেছেনঃ দুটি জিনিস আছে যা ফিরিয়ে দেওয়া যায় না, 

আযানের সময় দুআ এবং বৃষ্টির সময় দুআ।  (আবু দাউদ, সহীহুল জামি: 3078)।  

যখন আপনি মোরগের ডাক শুনবেন, তখন আপনি আল্লাহর অনুগ্রহ কামনা করবেন, কারণ তিনি একজন ফেরেশতাকে দেখেছেন।  

আর যখন তুমি গাধার চিৎকার শুনতে পাবে তখন শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাও, 

কেননা সে শয়তানকে দেখেছে।  (বুখারি: 3303, মুসলিম: 2729)।

এ ছাড়াও লাইলাতুল কদরের দুআ, রোযার পানি পানের আগে দুআ, 

নির্যাতিতদের জন্য দুআ, সন্তানদের জন্য পিতার দুআ, আরাফার দুআ, দুঃস্থদের জন্য দুআ, 

রোজাদারদের জন্য দুআ, ইফতারের আগে দুআ, ইফতারের আগে দুআ।  

শুক্রবার একটি বিশেষ সময়ের জন্য, অনুপস্থিত মুসলমানদের জন্য প্রার্থনা।  ;  সেটাও তার জন্য গৃহীত।

Previous Post Next Post